রোজ ওয়াটার

By October 10, 2022Skincare
Rose Water

রোজ ওয়াটার স্বাস্থ্যের উপকারী বন্ধু

সৌন্দর্য বর্ধনের উপাদান হিসাবে গোলাপ জল বা রোজ ওয়াটার এর ব্যবহারের প্রচলন অনেক পুরনো আর এখনও অনেক জনপ্রিয়। পুনরুজ্জীবিত, প্রশান্তিদায়ক এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্যের জন্য সৌন্দর্য পণ্যগুলিতে এটি যুক্ত করা হয়।

তাজা গোলাপের পাপড়ির সাথে পানির বাস্প মিশিয়ে বিশেষ প্রক্রিয়ায় তৈরি করা হয় হেয়ার ফুডের গোলাপ জল ।

হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসা রোজ ওয়াটার : 

বিভিন্ন ধরনের বিউটি প্রোডাক্ট এ রয়েছে এর বেশুমার ব্যবহার। এছাড়া রান্নায়, নানা রকম মুখরোচক শাহী খাবার দাবার থেকে শুরু করে ট্র‍্যাডিশনাল বা আজকালকার নানান ফিউশন ড্রিংক তৈরীতেও গোপন হাতিয়ার হিসেবে এই রোজ ওয়াটার এর কদর রয়েছে।

রোজ ওয়াটার

 আপনার স্বাস্থ্যগত অনেক ব্যাপারেও কিন্তু এই রোজ ওয়াটার বন্ধুর মতো নানা উপকার করে থাকে।

– রোজ ওয়াটারে থাকা এন্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান গুলো, ক্ষত দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে।

– এটি কাটা এবং পোড়া জায়গার সংক্রমণ রোধেও ভূমিকা রাখতে পারে।

– রোজ ওয়াটারের এন্টি ইনফ্ল্যামেটরি উপাদান সমূহ স্কিনের ইরিটেশান, রেডনেস্ ইত্যাদি প্রশমনে সহায়তা করে থাকে।

– যারা মুড সুইং এর যাতনায় ভোগেন তাদের জন্য এন্টিডিপ্রেসেন্ট এবং এন্টিএংক্সাইটি উপাদান সমৃদ্ধ রোজ ওয়াটার হতে পারে কার্যকরী সমাধান।

– বিভিন্ন নামীদামী ব্র‍্যান্ডের বিউটি প্রোডাক্ট গুলোতে রোজ ওয়াটার ব্যবহারের উদ্দেশ্য মূলত রিংকেল হ্রাস করা। অর্থাৎ ত্বকের এন্টি এইজিং এ ও রয়েছে এর দুর্দান্ত প্রভাব।

 

এই গরমে একটু বেরুলেই অনেকেরই বার্নিং সেনসেশন হয় বা র‍্যাশ উঠে যায় কিংবা ত্বক লালচে হয়ে যায়। আবার চুলার তাপে সারাদিন রান্না করে গরম ভাপ বেরুতে থাকে চোখমুখ দিয়ে। তখন মনে হয় যদি এমন কিছু পেতাম যা ঠান্ডা স্বস্তির অনুভূতি দিত।

আবার কোনো ইনফেকশন হয়ে গেলে কেউ কেউ চিন্তা করেন কোনো ন্যাচারাল অ্যান্টিসেপ্টিক থাকলে মন্দ হত না।

আমাদের ত্বকের জন্য প্রয়োজনীয় অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায় এমন উপাদানই বা কী আছে? যার দাম কিছুটা বেশি হলেও সমস্যা নাই, মান ভালো হওয়া চাই৷

Rose Water

কাটাছেঁড়া, পোড়া, ক্ষত ইত্যাদি সারাতে হাতের কাছে হোম রেমিডি থাকলে ভালোই হতো। খামোখা আর ডক্টর এর কাছে ছুটতে হত না সামান্য কিছুতেই।

মাথাটা ধরেছে ভীষণ। কিছুতেই ব্যথা কমছে না। মনে হচ্ছে একটু হলেই বমি হবে বুঝি। এই মুহূর্তে যদি সুন্দর হালকা কোনো ঘ্রাণ দিয়ে অ্যারোমা থেরাপি নেয়া যেত কতই না ভালো হত। ব্যাথাটা কমে গিয়ে একটু আরাম মিলতো।

সময় তো থেমে নেই। সেই সাথে থেমে নেই বয়সও। সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছেই কেবল। আর তার ছাপটাও রেখে যাচ্ছে ত্বকে। ত্বক কুচকে যেতে শুরু করেছে। ভাজ হয়ে যাচ্ছে চামড়া। এর কি সমাধান নেই কোনো?

নাহ! ত্বকটা মলিন হয়ে আছে৷ উজ্জ্বলতা হারিয়ে অমাবস্যা এসে ভর করেছে ত্বকে। একটা ক্লিনজার বা টোনার থাকলে ভালো হতো।

উপরে বলা প্রতিটি সমস্যার জন্য সমাধান একটাই। আর তা হলো – রোজ ওয়াটার। হাতের কাছে রোজ ওয়াটার থাকলে অনেক সমস্যার সমাধান হবে সহজেই। দেরি না করে হেয়ার ফুডের রোজ ওয়াটার নিয়ে নিন জলদি করে।

Leave a Reply

Hair Food