মেহেদি প্যাক

By October 10, 2022Skincare

মেহেদী প্যাক “হেয়ার ফুড” এর অন্যতম জনপ্রিয় একটি প্রোডাক্ট। 

গাছের পাতা শুকিয়ে গুঁড়ো করে বানানো এই প্যাক। কোনোরকম পাতা বেটে পেস্ট বানানোর ঝামেলা নেই৷গুলে নিয়ে ব্যবহার করলেই হয়ে যায়।

 

উপকরণঃ ৪ টেবিল চামচ মেহেদি গুঁড়ো, ১/২ কাপ মেথি, ১ কাপ টক দই, ১ টি লেবু। 

 

প্রণালীঃ রাতে টক দইয়ে মেথি ভিজিয়ে রেখে পরদিন গ্রাইন্ড করে তাতে মেহেদি গুঁড়ো, লেবুর রস যোগ করে মাথার তালু এবং চুলে লাগিয়ে ৪৫ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে।

** কেউ যদি শুধু পানিতে গুলিয়ে মেহেদি চুলে লাগাতে চান সেক্ষেত্রে পর্যাপ্ত মেহেদি গুঁড়োর সাথে প্রয়োজন মত পানি নিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখে সেটা মাথার তালু এবং চুলে দিতে পারেন। তাছাড়া হেয়ার ফুডের মেহেদি পাতার গুঁড়ো হাতেও দেয়া যাবে, প্রয়োজনীয় পানি যোগ করে পেস্ট বানিয়ে নিতে হবে সেক্ষেত্রে।

 

যারা মেহেদী গুঁড়ো দিয়ে চুল রাঙাতে পছন্দ করেন তারা সবসময় একই ভাবে মেহেদী প্যাক রেডি না করে আনতে পারেন কিছুটা ভিন্নতা। মেহেদী গুঁড়োর প্যাকগুলো কিভাবে তৈরি করব, চলুন জেনে নেই। 

মেহেদী গুঁড়ো ও কফি দিয়ে প্যাক বানিয়ে দিলে পাক ধরা চুলে গাঢ় রঙ পাওয়া যায়। এটি অন্তত বাজারে পাওয়া চুলের রঙের মতো কেমিকেলযুক্ত ও ক্ষতিকর নয়। 

 

চুলের দৈর্ঘ্যের অনুপাতে মেহেদী গুঁড়ো নিয়ে তাতে এক থেকে ২ টেবিল চামচ পরিমাণ কফি গুঁড়ো মিশিয়ে পানি দিয়ে গুলিয়ে নিন। চুল ও স্ক্যাল্পে লাগিয়ে দুই ঘন্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মেহেদী গুঁড়োর সাথে ডিম আর টক দইয়ের প্যাকটাও বেশ কার্যকরী। চুলে পুষ্টি যুগিয়ে চুলের গোড়া মজবুত করে এই প্যাকটি। তাছাড়া দই কন্ডিশনিং এর কাজও কর। এই প্যাকটি ব্যবহার করলে পার্লারে গিয়ে আলাদা করে আর প্রোটিন প্যাকও অ্যাপ্লাই করতে হবে না। 

 

একটি ডিমের সাথে চুলের অনুপাতে মেহেদী গুঁড়ো নিয়ে তাতে দুই টেবিল চামচ দই যোগ করে গুলিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে এক ঘন্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

Hair food এর মেহেদিতে কোন প্রকারের রঙ বা ক্ষতিকারক কেমিক্যাল নেই।

Leave a Reply

Hair Food