আমলকী পাউডার

By October 10, 2022Skincare
Amla Powder

আয়ুর্বেদ শাস্ত্রে আমলকীকে অমৃত ফল বলা হয়। আমলকী দেখতে ছোট হলেও এর গুণের শেষ নেই। আমলকীতে প্রচুর পরিমানে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা উজ্জ্বল ত্বক পুনরুদ্ধারে কার্যকরী ভুমিকা রাখে। অ্যান্টি অক্সিডেন্ট ভেতর থেকে ত্বকের মৃত কোষগুলি তুলে ফেলে নতুন কোষ তৈরীতে সাহায্য করে এবং ত্বককে করে তুলবে স্বাস্থ্যকর ও দেখাবে দীপ্তিময়। 

যারা চুলের যত্নে এটি ব্যবহার করতে চান, কিন্তু ব্যস্ততার জন্য হয়তো ফল কিনে প্রসেস করে ব্যবহার করার সময় হয়ে ওঠে না অথবা যারা প্রাকৃতিক উপাদান ব্যবহার করে চুলের যত্ন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। 

তাদের কথা ভেবেই হেয়ার ফুড নিয়ে এসেছে একদম অরগ্যানিক আমলকী পাউডার।

Amla powder

আমলকী গুঁড়ো এটি যেমন ত্বক, চুলের জন্য ভালো তেমনি এটি খেলেও মেলে নানান উপকারিতা। আজ আমলকী গুঁড়ো দিয়ে তৈরি কিছু প্যাকের কথা জানিয়ে দেই আপনাদের।

অনেকের অভিযোগ আমার চুল লম্বা হয় না। কী করলে লম্বা হবে? আপনারা চুল বৃদ্ধি করতে আমলকী পাউডার দিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিতে পারেন।

হেয়ার ফুডের আমলকী পাউডার দিয়ে বানানো চুলের পরিচর্যায় তিনটি কার্যকরী প্যাক:

 

১) আমলকী পাউডার, টক দই এবং নারিকেল তেল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। তারপর সমস্ত চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট রেখে দিবেন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ভালোভাবে সেটা ধুয়ে ফেলুন। এই প্যাকটি চুলের খুশকি, রুক্ষতা ও ফ্রিজিনেস দূর করতে সাহায্য করবে। সপ্তাহে এটা ১-২ বার ব্যবহার করলে আপনার চুল বেশ কোমল ও ঝলমলে হয়ে উঠবে।

 

২) একটি ডিমের সাদা অংশ, আমলকী পাউডার, মেথির গুঁড়ো, এবং কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল দিয়ে প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাকটি ভালোভাবে সমস্ত চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তারপর হারবাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার চুলের গ্রোথ বাড়াতে সাহায্য করবে।

 

৩) আমলকী পাউডার, টক দই, মেহেদি পাউডার এবং আলমন্ড অয়েল একসাথে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এই মাস্ক চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট রেখে অরগ্যানিক শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। এই মাস্কের উপাদানগুলো চুলের অকালে পেকে যাওয়ার সমস্যা দূর করবে, চুলের উজ্জ্বলতা বাড়িয়ে দিবে এবং চুলকে রাখবে ময়েশ্চারাইজড।

এছাড়াও অনেকে বলেন, চুল পড়ে যাচ্ছে, মাথায় খুশকি হচ্ছে অথবা অল্প বয়সে চুল পেকে যাচ্ছে এমন বিভিন্ন ধরনের সমস্যা যাদের আছে। সাপ্তাহিক হেয়ার কেয়ার রুটিনে তাদের আমলকী পাউডারের প্যাক ব্যবহার করা উচিত।

এতে থাকা ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট খুশকি কমাতে সাহায্য করে। এর আয়রন চুলের গ্রোথ বাড়ায়। এতে আছে ফ্যাটি এসিড, যা চুলকে করে উজ্জ্বল, শক্তিশালী ও ঝলমলে। এছাড়া প্রিম্যাচিউর হেয়ার গ্রোয়িং অর্থাৎ অকালে চুল পেকে যাওয়াও রোধ করে। আর গরমে মাথার স্কালে চুলকানি কমাতে সাহায্য করে।

আপনারা জেনে নিলেন, আমলকী পাউডার প্যাকের কিছু উপকারিতা আর তিনটি প্যাক। সপ্তাহে ১-২ বার চুলের পরিচর্যায় আমলকী পাউডারের এই মাস্ক বানিয়ে ব্যবহার করুন। এটি নিঃসন্দেহে আপনার চুলের স্বাস্থ্য রক্ষায় যাদুকরী ফলাফল দেখাবে।

 

উজ্জ্বল ও প্রাঞ্জল ত্বকের জন্য ফেস প্যাক এবং এক্সফোলিয়েটিং স্ক্রাব হিসাবে ব্যবহার করুন বাছাইকৃত আমলকী দিয়ে বিশেষভাবে তৈরি হেয়ার ফুড এর আমলকী পাউডার। মেচেতার দাগ, বলিরেখা, সূক্ষ্ম রেখা, রোদের পোড়া দাগ, কালো দাগ ইত্যাদি নির্মূল করে দাগহীন ত্বক ফিরে পেতে ব্যবহার করতে পারেন এই পাউডার। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ত্বকের প্রদাহ ও লালভাব কমায়। ব্রণ এবং ত্বকের অ্যালার্জি নিয়ন্ত্রণেও অত্যন্ত কার্যকর আমলকী পাউডার।  

তাই আর দেরী কেন আজই অর্ডার করুন হেয়ার ফুডের আমলকী পাউডার। ইন শা আল্লাহ ভালোফল পাবেন।

Leave a Reply

Hair Food