অ্যালোভেরা জেল

By October 10, 2022Haircare
Alovera jel

মিশরের রাণী ক্লিওপেট্রা ও নফ্রেটির রূপচর্চা এবং আলেক্সান্ডার দা গ্রেট  ও ক্রিসটেফার সৈন্যদের ক্ষত সারাতে ব্যবহার করতো কাঁটাযুক্ত একধরনের উদ্ভিদের পাতার পিচ্ছিল রস। কালে কালে ভিন্ন ভিন্ন জনপদের লোকজন এর ভিন্ন ভিন্ন নাম দিয়েছেন, যেমন, অমরত্ব গাছ, অলৌকিক উদ্ভিদ, একই জাতের আরো ৫০০ উদ্ভিদের চেয়ে বিশেষ গুণাগুণ সম্পন্ন হওয়ায় ‘সত্যিকার অ্যালো’ নামও অনেকে দিয়েছেন।

বাঙ্গালি সমাজে আদর করে ঘৃতকুমারী বলে ডাকা হয়, যা অ্যালোভেরা নামে অধিক প্রচলিত।

ক্ষত নিরাময়, অ্যান্টি ক্যানসার, অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি এইজিং, অ্যান্টি ডায়াবেটিক, দাঁতের প্রাথমিক চিকিৎসায় অ্যালোভেরার অসীম গুণাগুন। যা গবেষকদের গবেষণায় উঠে এসেছে।

মাথার ত্বক থেকে শুরু করে চুল, মুখের ত্বক, শরীরের অন্যান্য অংশের ত্বক, এমনকি শরীরের ভেতর হজমে, পেট ব্যাথায়,আলসারের সমস্যা সারাতে অ্যালোভেরার কার্যকরী ভূমিকা থাকে। সকালে ঘুম থেকে উঠে অ্যালোভেরা দিয়ে কুলকুচি করা থেকে শুরু করে টুথ পেস্টের সাথে ,খাবার-পানীয় হিসেবে, ক্ষত, জ্বালা-পোড়া-দাগের প্রাথমিক চিকিৎসায়, রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চারাইজার হিসেবে অ্যালোভেরা একটি আদর্শ উপাদান।

Aloevera jel

অ্যালোভেরার গুনের কথা বলে শেষ করা যাবে না। চলুন  যেনে নেওয়া যাক অ্যালোভেরার কিছু গুন:

 

  • অ্যালোভেরায় প্রাকৃতিক ভাবেই রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন সি। এটি আবহাওয়া বা পরিবেশগত কারণে নানা বৈরীতা থেকে সুরক্ষা দেয়ার পাশাপাশি ত্বককে ময়েশ্চার্ড রাখবে। আপনি পাবেন একটা স্মুথ আর হেলদি কমপ্লেক্সন।
  • অ্যালোভেরায় উপস্থিত এন্টিব্যাকটেরিয়াল এবং এন্টিফাংগাল এ্যাকনের বিরুদ্ধে লড়াইয়ের সামর্থ্য রাখে। 

– অ্যালোভেরায় আছে স্যালিসাইলিক এসিড। যা ত্বকের মৃত কোষগুলোকে সরিয়ে ত্বকে ন্যাচারাল গ্লো এনে দেয়। 

– এটি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। 

– অ্যালোভেরার এন্টি ইনফ্ল্যামেটরী উপাদান সানবার্ন হওয়া ত্বকে স্বস্তি এনে দেবে। এর নিয়মিত ব্যবহার ধীরে ধীরে ত্বকের স্বাভাবিকতা ফিরিয়ে আনতে সাহায্য করে। 

– বিভিন্ন পোকামাকড়ের কামড়ে স্কিনে র‍্যাশ, চুলকানি বা জ্বলুনিতে তাৎক্ষনিক সমাধান হতে পারে অ্যালোভেরা।

– শুধু ত্বকেই নয়, চুলের যত্নেও এর ভূমিকা দুর্দান্ত।

 

বর্তমানে শহরতলীতে অ্যালোভেরা পাওয়া খুবই কষ্টকর ব্যাপার। মাইলের পর মাইল ঘুরলেও অ্যালোভেরা দেখা মেলা ভার। অপনাদের কাছে অ্যালোভেরা সহজলভ্য করতে হেয়ার ফুড নিয়ে এসেছে অ্যালোভেরা জেল। অ্যালোভেরা জেলটি ব্যবহার করুন ইন শা আল্লাহ ভালো ফল পাবেন।

Hair Food