চুলের রাসায়নিক বৈশিষ্ট্য

By November 26, 2019Haircare
Element of hair

চুল মূলত কেরাটিন দিয়ে গঠিত, এর মধ্যে অন্যান্য উপাদান এবং অণুও রয়েছে যা এর বাহ্যিক চেহারা এবং বৈশিষ্ট্য গঠনে অবদান রাখে।

চুলের সামগ্রিক রাসায়নিক গঠন হ’ল ৪৫% কার্বন, ২৮% অক্সিজেন, ১৫% নাইট্রোজেন, ৭% হাইড্রোজেন এবং ৫% সালফার।

চুলের শ্যাফট মূলত কেরাটিনের সমন্বয়ে গঠিত। চুলের কেরাটিন শক্ত, সন্নিবিষ্ট এবং মজবুত। এই তন্তুযুক্ত প্রোটিন ধীরে ধীরে জীবাণু স্তর থেকে কোষের অভ্যন্তরে তৈরি হয়। এই কিউটিকাল কোষগুলি নিরাকার কেরাটিনের উপস্থিতি দ্বারা চিহ্নিত করা হয় যখন কর্টিকাল কোষগুলি ক্যারেটিনিক পদার্থ দ্বারা বেষ্টিত ফিলামেন্টগুলির কাঠামোতে থাকে যা সালফার সমৃদ্ধ এবং এমিনো অ্যাসিড ধারণ করে। এই ফিলামেন্টগুলির কেরাটিন, হেলিক্স গঠন করে, একটির থেকে আরেকটির দূরত্ব ০.৫১ ন্যানোমিটারের এবং কাঠামোটি হাইড্রোজেন বন্ড দ্বারা গঠিত। এই প্রোটিন চুলের সংশ্লেষ এবং শারীরিক বৈশিষ্ট্যে মূল ভূমিকা পালন করে।

চুলে ১২ থেকে ১৫% পানি রয়েছে এবং এর খনিজ উপাদানগুলির মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, তামা, দস্তা, আয়রন এবং সিলিকন। এই উপাদানগুলি রক্ত সঞ্চালনের মাধ্যমে চুলের ফলিকেলের গোড়ায় পৌছে যায় এবং চুলের শ্যাফ্ট তৈরিতে ভুমিকা রাখে।

চুলে লিপিড উপাদানগুলিও রয়েছে (এর গঠনের ৩%)। এগুলি স্টেরল, ফ্যাটি অ্যাসিড এবং সিরামাইড থেকে চুলের বাল্বে উৎপাদিত হয়। মূলত এরা কর্টেক্স এবং কিউটিকেলের আন্তঃকোষীয় সিমেন্টে উপস্থিত থেকে, চুলকে একটি নির্দিষ্ট পানি বা তরল অগ্রাহি ক্ষমতা সরবরাহ করে এবং চুলের ফাইবারের সংহতি নিশ্চিত করে।

অন্যান্য লিপিডগুলি সেবেসিয়াস গ্রন্থির স্রাব থেকে আসে: সিবাম। সিবাম পরিপক্ব সেবেসিয়াস কোষ থেকে গঠিত যা ফেটে বের হয় এবং এতে মূলত লিপিড থাকে (ট্রাইগ্লিসারাইডস, মোম, স্ক্যালেন, এসটারাইফাইড কোলেস্টেরল এবং ফ্রি কোলেস্টেরল)। সর্বাধিক প্রচুর পরিমাণে ট্রাইগ্লিসারাইডগুলি মাথার ত্বকে থাকা প্রোপিওনিব্যাক্টেরিয়াম অ্যাকনেস এবং প্রোপিওনিব্যাক্টেরিয়াম গ্রানুলোজামের মাধ্যমে আংশিক হাইড্রোলাইসিসের মধ্য দিয়ে যায়। এই হাইড্রোলাইসিস ফ্যাটি অ্যাসিড, ডিআই- এবং মনোগ্লিসারাইড এবং গ্লিসারল নিঃসরণ করে।

ফ্যাটি অ্যাসিডগুলি কার্বন চেইন দ্বারা জোড় বিজোড় (সি ১১ থেকে সি ১৯ পর্যন্ত) সহ অসংখ্য অসম্পৃক্ত বিভাগ এবং শাখা দ্বারা চিহ্নিত করা হয়। মোমগুলি হচ্ছে অ্যাসিড এবং দীর্ঘ-চেইন অ্যালকোহল। মোমগুলি হ’ল অপোলার যৌগ যা উদ্ভিদের দ্বারা বিপাক হয় এবং জারণ দ্বারা সামান্য প্রভাবিত হয়।

সিবেসিয়াস গ্রন্থিতে অ্যাসিটেট অণুগুলি মেলোভোনিক অ্যাসিড গঠন করে, একটি আইসোপ্রেনয়েড আইসোমার এবং স্কোলেইন, ৩০ টি কার্বন পরমাণু থেকে গঠিত একটি লিনিয়ার হাইড্রোকার্বন তৈরি করে। স্টেরলগুলি ফ্যাটি অ্যাসিড দ্বারা নির্ধারিত হয়। পৃষ্ঠতল হাইড্রোলিপিডিক ফিল্মের স্কোলেইন / কোলেস্টেরল অনুপাত হ’ল সেবেসিয়াস গ্রন্থি এবং এপিডার্মিসের জৈবিক ক্রিয়াকলাপগুলির একটি আয়না। লিপিড মিশ্রণটি যা ত্বকের তলদেশে এই ফিল্মটি তৈরি করে চুলগুলি তৈলাক্ত করে এবং এইভাবে চুলের স্নিগ্ধতা এবং চকচকে সংরক্ষণ করে। হরমোন নির্ভর হওয়ায় সিবাম অতিরিক্ত পরিমাণে উৎপাদিত হতে পারে এবং যা চুলকে চিটচিটে এবং ভারী করে। অন্যদিকে খুব অল্প পরিমাণে নিঃসেরিত হলে চুল শুকনো, নিস্তেজ ও ক্ষতিগ্রস্থ হয়।

Hair Food