ব্রণের প্রতিষেধক “ব্রণ প্যাক”

By February 20, 2019Skincare

আল্লাহ্‌ এর কোন নেয়ামত আমরা অস্বীকার করতে পারবো?

কোনোটাই না। ভাবলেও অবেক লাগে আমাদের ত্বক মসৃণ রাখার জন্যও তিনি একটি গ্রন্থি দিয়েছেন যার নাম সেবাসিয়াস গ্রন্থি। যা সেবাম নামের এক প্রকার তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে ও ত্বকরের মসৃণতা ধরে রাখে। অথচ আমাদেরই অযত্ন অবহেলায় পানি বা ধুলো-ময়লার কারণে সেবাসিয়াস গ্রন্থির নালি-মুখ বন্ধ হয়ে সেবাম নিঃসরণে বাধা প্রাপ্ত হয়। ফলে তা ভেতরে থেকেই ফুলে ওঠে। আর এটাই ব্রণ নামে পরিচিত। শুরুর পর্যায়ে ব্রণ সাদাটে দেখায় কেননা এর মুখ বন্ধ থাকে। বন্ধ নালির মুখে জমাকৃত কোষগুলো আস্তে আস্তে কালো হয়ে যেতে পারে। তখন সেটা কালো রং ধারণ করে। অনেক সময় ব্রণের চারপাশে প্রদাহ শুরু হয়। যার ফলে এর রং লাল দেখায়। আবার এতে জীবাণুর সংক্রমণ ঘটলে পুঁজও হতে পারে।

আমাদের খুব অবাঞ্ছিত একটি সমস্যার নাম ব্রণ।

ব্রণ সাধারণত চেহারা, কপাল ও নাকের পাশের বেশি আক্রমণ করে। তাছাড়া দেহের অন্যান্য স্থানেও হতে পারে। তৈলাক্ত ত্বকে এর আক্রমণ খুব প্রবল। এরা ছোট, বড়, মাঝাড়ি সব আকৃতিরই হতে পারে। বাইরে থেকে এর আকৃতি যেমনই দেখাক না কেনো ভেতরয়ে এর সংক্রামণ বেশ গভির হতে পারে। তাই ব্রণ সেরে গিয়েছে মনে হলেও থেকে যায় এর দাগ।

ব্রণের দুশ্চিন্তায় কপালে ভাঁজ না ফেলে ব্যবহার করে দেখুন Hair Food এর ব্রণ প্যাক। পাউডারের সাথে মধু ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করে ঘুমানোর আগে ব্রণে লাগান। সকালে ধুয়ে ফেলুন। প্রয়োজনে প্রতিদিন ব্যবহার করুন। এই প্যাকে রয়েছে শ্বেত চন্দন, দারুচিনি ও অন্যান্য উপাদান। যা ব্রণ দূর করে এর দাগ কমাতে সাহায্য করে।

Hair Food