ক্যাস্টর অয়েলের উপকারিতা ও ব্যবহারবিধি

By February 18, 2019Haircare

ক্যাস্টর অয়েল বা রেড়ীর তেল দারুণ ভূমিকা রাখে চুল ও ত্বকের যত্নে। আসুন জেনে নেই ক্যাস্টর অয়েলের উপকারিতা ও ব্যবহারবিধি।

– ক্যাস্টর অয়েল প্রাকৃতিক ময়েশ্চারাইজার হওয়ায় এটি বলি রেখা, ফাইন লাইন, দূর করে। ত্বকের গভীরে গিয়ে পুষ্টি জোগায়। ত্বকের ক্ষত চিহ্ন বা দাগ দূর করতেও এই তেলের জুড়ি মেলা ভার। প্রতি রাতে ক্যাস্টর অয়েল মেখে সকালে মুখ ধুয়ে ফেললে ত্বক হবে নরম কোমল এবং তারুণ্যময়।

-চুল পড়া রোধে ক্যাস্টর অয়েল অসামান্য অবদান রাখে। এটি চুলকে করে ঘন এবং মসৃণ। সপ্তাহে দুই দিন ঘুমানোর আগে মাথার তালু এবং চুলে তেল দিয়ে সকালে ধুয়ে ফেলতে হবে। এতে থাকা রাইসিনলিয়িক এসিড খুশকি কমায়, চুলের আগা ফাটা ও চুল ভাঙা রোধ করে। চুলের আগা ফাটা রোধে তেল গরম করে চুলের আগায় দিয়ে ত্রিশ মিনিট পর শ্যাম্পু করে নিতে হবে।

– অনেকের চোখের পাপড়ি ও ভ্রু খুবই পাতলা হয়ে থাকে তারা ক্যাস্টর অয়েল অ্যাপ্লাই করলে উপকার পাবেন। এতে থাকা ভিটামিন, প্রোটিন, ফ্যাটি এসিড চুল গজাতে সাহায্য করে।

– শুষ্ক ত্বকের জন্য এটি একটি ভালো লোশন। ত্বকের ভেতরের স্তরে গিয়ে ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করে। সমপরিমাণ নারকেল তেল এবং ক্যাস্টর অয়েল নিয়ে শুষ্ক জায়গায় মালিশ করে ২০-৩০ মিনিট পর ধুয়ে ফেলুন ভালো ফল পেতে প্রতিদিন ব্যবহার করুন।

– ভঙ্গুর নখের সমস্যা সমাধানে এই তেল বেশ কার্যকর। এটি অ্যান্টিফাংগাল হওয়ায় নখের ছত্রাক জনিত অসুখও দূর করে। প্রতি রাতে নখে এক ফোঁটা তেল নিয়ে এক মিনিট ধরে মালিশ করুন।

Leave a Reply

Hair Food